Skip to main content
Mahmudul Hasan Ashik
Student | Blogger | Tech Lover
Asked a question 7 months ago

ফ্রিল্যান্সিংয়ের জন্য কী ধরনের কম্পিউটার প্রয়োজন?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

Mohammad Alif
Digital Marketer | Philosophy Enthusiast

বেশি হাই স্পেক দরকার নেই আবার লো স্পেক হলেও হবে না। মিড রেঞ্জ নেন

Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,

প্রসেসর বেশি গুরুত্বপুর্ন। core i5 7th gen এর থেকে ভালো টা নিতে পারলে বেশি ভালো হবে আমার মনে হয় ।

৮০ থেকে ৫০ হাজার টাকার কম্পিউটার এ কাজ হয়ে যাবে। তবে কম্পিউটার এর স্পেক আপনি সিলেক্ট করবেন। কম্পিউটার এর দোকানে গিয়ে স্পেক সিলেক্ট করবেন না। 

ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিংয়ে কাজ করার ক্ষেত্রে একশ্রেণির কাজের সঙ্গে আরেক শ্রেণির কাজের প্রাসঙ্গিকতা রয়েছে। অতএব কাজের প্রয়োজনে আপনার বিভিন্ন সময়ে বিভিন্ন টুলসের প্রয়োজন হতে পারে। সেই সব দিক বিবেচনা করলে আপনার বাজেট যদি ২০ থেকে ২৫ হাজার টাকা হয়, তবে আপনি মোটামুটি ভালো মানের কম্পিউটার পাবেন এবং তাতে আশা করি আপনি কাজ চালিয়ে নিতে পারবেন।

তবে যাঁরা ডিজাইন বা অন্যান্য সৃজনশীল কাজ করবেন তাঁদের জন্য অবশ্যই হাইএন্ডের যন্ত্রাংশযুক্ত কম্পিউটার থাকতে হবে। তা না হলে কাজে ব্যাঘাত ঘটতে পারে। বাজারে ৪০ হাজার টাকা থেকে এর ওপরে অনেক হাইএন্ডের পিসি পাওয়া যাবে।

আপনি ক্লায়েন্টের জন্য কি টাইপের কাজ করেন তার উপর নির্ভর করে। যদি গ্রাফিক্স এর কাজ করেন তাহলে তো হাই স্পেক পিসি লাগবেই। তাই আপনাকেই বুঝতে হবে আপনার কেমন পিসি লাগবে। তবে এভারেজ পিসি দিয়ে কাজ শুরু করতে পারেন।

ডাটা এন্ট্রি, এসইও, কনটেন্ট রাইটিং করেন তার জন্য একটা সাধারন ল্যাপটপই যথেষ্ঠ। কেউ যদি গ্রাফিক্স ডিজাইন করে তার জন্য গ্রাফিক্স কার্ড সহ ল্যাপটপ প্রয়োজন। কেউ প্রফেশনাল ভিডিও এডিটিং, থ্রিডি এনিমেশন নিয়ে কাজ করলে তার জন্য খুব ভালো গ্রাফিক্স সহ দামি ল্যাপটপ প্রয়োজন। আপনার কাজের ধরন বুঝে প্রয়োজনীয় কিছু কিনেন।

ধরেন আপনি কখনো হাইএন্ড গ্রাফিক্স কাজ করবেন না। তো কোর আই সেভেন আর ১০৫০টিআই সহ দামি ল্যাপটপ না নিয়ে একটা গ্রাফিক্সসহ ভালো বেজ ক্লকস্পিডের ল্যাপটপ নিয়ে একটা এম.২ এসএসডি লাগিয়ে নেন। এটাই আপনার জন্য ভালো হবে।

আবার যদি মোশন গ্রাফিক, এনিমেশন জাতীয় কাজ করেন তো ভাই আপনার জন্য একটা হাইকনফিগ ডেস্কটপ মাস্ট। এর বিকল্প নেই।

ভিডিও দেখুন: 

https://youtu.be/QGDD0lRKycM

50,000 taka hola hoba