Skip to main content
Mahmudul Hasan Ashik
Student | Blogger | Tech Lover
Asked a question 8 months ago

প্রাইম লেন্স এর কাজ কী?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

৫০ মিমি ফোকাল লেন্থের লেন্সকে প্রাইম লেন্স বলে। এই লেন্স মূলত পোর্ট্রেট তোলার জন্য বেশি ব্যবহার হয়। এই লেন্সের তিন ধরনের অ্যাপারচার নম্বর হয়। যেমন এফ/১.২, এফ/১.৪ এবং এফ/১.৮। বলা হয়ে থাকে, মানুষের সাধারণ দৃষ্টিসীমা ৫০ মিমির কাছাকাছি। যার জন্য ৫০ মিমি প্রাইম লেন্সের ছবি খুব বেশি জীবন্ত মনে হয়। শুধু তা–ই নয়, এই লেন্স শিক্ষানবিশ আলোকচিত্রীদের জন্য একটি আদর্শ লেন্স।

প্রাইম লেন্সগুলো মানের দিক থেকে অনেক ভালো। ফোকাল লেন্থ পরিবর্তন করতে হয় না ও পরিষ্কার ছবি ওঠানো যায়। কিন্তু প্রাইমের ক্ষেত্রে অনেকগুলো লেন্স কিনতে হয় বিভিন্ন ফোকাল লেন্থের জন্য। এতে খরচ অনেক বেশী পড়ে ও অনেকগুলো লেন্স একসাথে বহন করতে হয়।

Mohammad Alif
Digital Marketer | Philosophy Enthusiast

আলোর তারতম্যের কারণে মুলত এটি জনপ্রিয়। এছাড়া এই আরটিকেল টি পড়ে দেখেন কাজে লাগবে https://photographyconcentrate.com/8-reasons-use-prime-lens/15

Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,

প্রাইম লেন্স একটি স্থির ফোকাল দৈর্ঘ্যের লেন্স যা আপনাকে জুম বা আউট করতে দেয় না। এই ফোকাল দৈর্ঘ্যটি আপনার ক্যামেরায় সেন্সরে লেন্সের রূপান্তর বিন্দুর মধ্যবর্তী দূরত্ব । প্রাইম লেন্সগুলিতে খুব প্রশস্ত বা বড় অ্যাপারচার থাকে। লেন্স যখন কোনও ক্যামেরার অভ্যন্তরে খোলা থাকে তখন অ্যাপারচারগুলি গর্তের আকার পরিমাপ করে ।