// Start Helpwise Chat Code // End of Helpwise Chat Code
Skip to main content
Mahmudul Islam
Nothing personal, it’s just business
Asked a question 6 months ago

প্রেম এবং ভালোবাসার মাঝে difference কি?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

আপনি যেকাওকে ভালোবাসতে পারেন। কিন্তু প্রেম হয় প্রেমিকার সাথে ;)

Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,

প্রেম আর ভালোবাসার মধ্যে বেশ খানিক টা পার্থক্য আছে। প্রেমে একটা শারীরিক ব্যাপার আছে ! কিন্তু ভালবাসা একটা অনুভূতি ! ভালবাসায় একটা দায়বদ্ধতা থাকে ! প্রেম এ থাকে না ! প্রেম তো অনেকেই করে ভালোবাসা এটা সবাই করতে পারে না ।

প্রেম শুধুমাত্র একজন ছেলে এবং একজন মেয়ের সাথেই হয়ে থাকে । আর ভালবাসা সকলের সাথেই হয় । এর থেকে আর বেশি ডিফারেন্স করা সম্ভব নয়।

প্রেম থেকে ভালোবাসার সৃষ্টি। 

আপনি আপনার বাড়ির বিড়ালতাকে খুব ভালোবাসেন , তার মানে এই নয় যে আপনি তার সঙ্গে প্রেম করেন। ভালোবাসার পরিধি বিশাল, তার একটা দিক হল প্রেম।


 

ভালোবাসা ও প্রেম শব্দ দুটির ইংরেজি হল Love. একদিক থেকে এই দুটি শব্দের অর্থ একই। অন্যদিকে এই দুটি শব্দের মাঝে রয়েছে সূক্ষ্ম পার্থক্য। ভালোবাসাটা মানুষের আবেগ অনুভূতির একটা স্বাভাবিক রূপ। মানুষের প্রতি মানুষের ভালোলাগা, শ্রদ্ধাবোধ থেকেই মূলত ভালোবাসার উৎপত্তি। অবশ্য ভালোবাসার সংজ্ঞাটা আরো ব্যাপক, এটা যেকোন ঘটনা, ব্যক্তি, প্রাণী, স্মৃতি, বিষয় ইত্যাদির ব্যাপারেও হতে পারে। বিশেষ কোন "সাবজেক্ট"-এর ব্যাপারে মানুষের বিশেষ অনুভূতির নামই ভালোবাসা। সবচেয়ে বড় যে পার্থক্য সেটা হলো, ভালোবাসা সাধারণত এক-তরফা হয়, তবে দু'তরফাও হতে পারে। যেমন ধরুন আপনি আকাশ ভালোবাসেন, কিন্তু আকাশতো আপনাকে ভালোবাসতে পারেনা, পারলেও শুধু আপনাকে নির্দেশ করে সে(আকাশ) তার অনুভূতিকে প্রকাশ করতে পারছেনা বা পারেনা। প্রেমটা অবশ্যই দু'পক্ষের হতে হবে। শুধু এক পক্ষ থেকে প্রেম হয়না। অনেকের দৃষ্টিতে প্রেমের গভীরতা / আবেদন ভালোবাসা থেকেও অনেক বেশি। রাস্তা দিয়ে হেঁটে যাওয়া একজন মানুষের প্রতি আপনার ভালোবাসা থাকতে পারে, তবে সেটাকে প্রেম বলা যাবে না। প্রেমটা তখনই হবে যখন বিষয়টা দু'দিক থেকেই হবে। তবে অবশ্যই সেটা ভালোবাসা থেকেও অনেক গভীর হতে হবে।

পৃথিবীতে ভালোবাসার কোন সংজ্ঞা নাই। ভা লো বা সা এই চারটি অক্ষরের শব্দটি ইট পাথরের তৈরী কোন ভাল বাসা/বাড়ি নয়। এটি দেখা বা ছোঁয়া যায় না অনুভব করে নিতে হয়। ভালোবাসা টিকে থাকে আস্থা ও বিশ্বাসের উপর। ভালোবাসাটা হচ্ছে মানুষের মনের আবেগ অনুভূতির একটা স্বাভাবিক রূপ। মানুষের প্রতি মানুষের ভালোলাগা, শ্রদ্ধাবোধ, মমতা ও টান থেকেই মূলত ভালোবাসার উৎপত্তি।

প্রেম ভালোবাসার একটা রুপ। কিন্তু ভালোবাসা সতন্ত্র।
প্রেমের ক্ষেত্র নিয়ন্ত্রিত ও সংকীর্ণ, আর ভালোবাসার ক্ষেত্র ব্যাপক ও সর্বজনীন।
ভালোবাসা হয় এক পক্ষ থেকে আর প্রেম হয় উভয় পক্ষ থেকে, ভালবাসা্র জন্য প্রেম আবশ্যক নয় কিন্তু প্রেমের জন্য ভালবাসা অপরিহার্য।