Skip to main content
Roton Kumar Roy
Asked a question 6 months ago

পৃথিবীর প্রথম কম্পিউটার প্রোগ্রাম রচয়িতা কে?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

অগাস্টা এডা (১৮১৫-১৮৫২) বায়রন।

অ্যাডা লাভ্লেস[ada lovelace],

পুরো নাম তার অ্যাডা অগাস্টা কিং, আর ডাকা হতো কাউন্টেস অফ লাভলেস বা শুধুই অ্যাডা লাভলেস নামে। তার জন্ম হয় লন্ডনের সম্ভ্রান্ত পরিবারে কবি লর্ড বায়রনের কন্যা এবং একমাত্র সন্তান হিসেবে।  অ্যাডা মাত্র ৩৬ বছর বেঁচে ছিলেন। ১৮৫২ সালের ২৭ নভেম্বর তার মৃত্যু হয়, জরায়ুর ক্যান্সার এবং অতিরিক্ত রক্তক্ষরণে।

স্যার চার্লস উইলিয়াম ব্যাবেজ যখন তার ডিফারেন্স মেশিন বা এনালিটিক্যাল এঞ্জিন নামক কম্পিউটার আবিষ্কারের নেশায় মত্ত, তখন অ্যাডা তার গণিতবিষয়ক বিশ্লষণী ক্ষমতার দ্বারা বুঝতে পেরেছিলেন এই কম্পিউটারগুলোর নাম্বার ক্রাঞ্চিং এর অমিত সম্ভাবনা সম্পর্কে । সে চার্লস ব্যাবেজ তাই লিখে গেছেন তার Decline of Science in England এই বইয়ে। আর এমন একটা সময়ে এই অসামান্যা নারী চার্লস ব্যাবেজকে যেসব সম্ভাবনার কথা জানান তা তার কাজকে আরো বেগবান করেছিল। অ্যাডা অগাস্টা’কে এখন বিশ্বের প্রথম কম্পিউটার প্রোগ্রামার ধরা হয়।

বিশ্বের প্রথম কম্পিউটার প্রোগ্রামার একজন মহিলা। তাই অনেকেই মজা করে বলে, প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখা বা বোঝা কঠিন কারণ প্রথম প্রোগ্রামার একজন মহিলা। তিনি ব্রিটিশ কবি বায়রন এর কন্যা অগাস্টা এডা (১৮১৫-১৮৫২) বায়রন

চার্লস ব্যাবেজ যখন তার এনালাইটিক ইঞ্জিন তৈরি করতে ছিল, যে কয়জন মানুষ তার পাশে ছিল এডা ছিল তার অন্যতম। এডা ব্যাবেজের যন্ত্রের জন্য প্রথম প্রোগ্রাম এর অ্যালগরিদম লেখেন। এডা বিশ্বাস করত যে, সংখ্যা শুধু হিসাবের জন্য নয় সংখ্যা দিয়ে আরও অনেক কিছু করা সম্ভব।

এডা মাত্র ৩৬ বছর বয়সে ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।এডা প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর নামকরণ তার নামে করা হয়।

পৃথিবীর প্রথম কম্পিউটার প্রোগ্রাম রচয়িতা কে?
লেডি এ্যাডা অগাস্টা

এই কাজটি সর্বপ্রথম করেন "লেডি এ্যাডা অগাস্টা"। তিনি ছিলেন ইংরেজ কবি লর্ড বায়রনের কন্যা।

অ্যাডা লাভলেস - উইকিপিডিয়া8


 

অ্যাডা লাভ্লেস[ada lovelace]