Skip to main content
Roton Kumar Roy
Asked a question 7 months ago

পশু-পাখিকে আজীবনে জেলখানায় বন্দি করে রাখা কি নৈতিকতা বিরোধী নয়?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

Mahmudul Hasan Ashik
Student | Blogger | Tech Lover

অবশ্যই নৈতিকতা বিরোধী। 

Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,

হ্যা, বিরোধী

Mohammad Alif
Digital Marketer | Philosophy Enthusiast

হ্যা অবশ্যই

কোনো প্রাণীকে কষ্ট দেয়াকে ইসলাম নিষেধাজ্ঞা দিয়েছে। ।


মহানবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সব সময় পশু-পাখির প্রতি দয়া প্রদর্শন করতে বলেছেন। অকারণে তাদের মেরে ফেলা, তাদের ওপর অতিরিক্ত বোঝা চাপানো, নিজেদের মনোরঞ্জনের জন্য কষ্ট দেয়াকে তিনি নিষিদ্ধ ঘোষণা করেছেন। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, আল্লাহর অভিশাপ সেই ব্যক্তির ওপর, যে অকারণে পশুর অঙ্গহানী ঘটায়। (মুসনাদে আহমদ: ৪৩২)

পবিত্র কুরআনে বিক্ষিপ্তভাবে প্রায় ২০০ আয়াতে প্রাণিজগতের প্রসঙ্গ এসেছে। প্রাণীদের প্রতি দয়া প্রদর্শনও ইবাদতের অন্তর্ভুক্ত। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যেকোনো প্রাণীর ওপর দয়া করার মধ্যেও সওয়াব আছে। (বুখারি : ৬০০৯)

পরিশেষে বলবো, সঠিক যত্নের সঙ্গে পশু- পাখি খাঁচায় বন্দি করে পালন করা ইসলামের দৃষ্টিতে যদিও জায়েজ, কিন্তু এর দ্বারা তাদের বিচরণের স্বাধীনতা হরণ করা হয়। তাই তাদের বন্দি না বানিয়ে স্বাধীনভাবে ছেড়ে দেয়াই উত্তম। সুতরাং এটি অবশ্যই নৈতিকতা বিরোধী।