Skip to main content
Mahmudul Hasan Ashik
Student | Blogger | Tech Lover
Asked a question 9 months ago

রেললাইনে ভাঙ্গা পাথর কেন দেওয়া হয়?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

ট্রেন যখন লোহার পাতের উপর দিয়ে যায়, তখন যাবতীয় চাপ এই লোহার পাতের মাধ্যমে স্লীপারে সঞ্চারিত হয়। সেই চাপে যাতে স্লীপারগুলি ভারসাম্য বজায় রেখে নিজ অবস্থানে অনড় থাকে, সেই জন্যই ব্যালাস্টগুলি দেয়া হয়। এছাড়া পাথরগুলি থাকায় ট্রেনলাইন মাটি থেকে একটু উপরে অবস্থান করে। তাই অতিরিক্ত বৃষ্টিতে লাইন ডুবে যাওয়ার আশঙ্কা অনেক কম থাকে।

চূর্ণ পাথরগুলি থাকার আরেকটি উদ্দেশ্য হলো ট্র্যাকের ভেতরে জল প্রবেশ করতে দেয় না। যার ফলে গাছপালা জন্মায় না। গুরুত্বপূর্ণভাবে ভারী ট্রেনগুলি যাওয়ার সময় ট্র্যাককে দৃঢ়ভাবে ধরে রাখে।

Masuk Sarker Batista
Founder & CEO of MSB Academy

অনেকের মতে, ট্রেনের চাকা এবং নিচের লোহার পাতের সংঘর্ষে উৎপন্ন অতিরিক্ত তাপ নিয়ন্ত্রণ করতেই দেওয়া হয় এই ভাঙা পাথরগুলি। যাদের বলা হয় ব্যালাস্ট।  

মূলত, ট্রেন যখন লোহার পাতের উপর চলে, তখন যাবতীয় চাপ এই লোহার পাতের মাধ্যমেই কাঠের পাতে সঞ্চারিত হয়। সেই চাপে যাতে কাঠের পাতগুলি ভারসাম্য বজায় রেখে নিজ অবস্থানে অনড় থাকে, তার জন্যই ব্যালাস্টগুলি দেওয়া হয়।

এছাড়া পাথর থাকায় ট্রেনলাইন মাটি থেকে একটু উপরে অবস্থান করে। তাই অতিরিক্ত বৃষ্টিতে যেন লাইন ডুবে না যায় সে কারণে পাথর দেওয়া থাকে। ট্রেনের চাকা ও নিচের লোহার পাতের সংঘর্ষে যে অতিরিক্ত তাপ উৎপন্ন হয় তা নিয়ন্ত্রণ করতেই এই ভাঙা পাথরগুলি দেওয়া থাকে। 

আরেকটি উদ্দেশ্য হলো ট্র্যাকের ভেতরে যেন পানি প্রবেশ করতে না পারে।  

Mohammad Alif
Digital Marketer | Philosophy Enthusiast

তাপ নিয়ন্ত্রন মূল উদ্দেশ্য

রেলপথে যে পাথরগুলো দেখা যায় সেগুলিকে বলা হয় ব্যালাস্ট (Ballast)। রেলপথের যে কাঠের বন্ধনগুলি থাকে সেগুলিকে বলা হয় স্লীপারস (Sleeper), এইগুলি ক্রস নামেও পরিচিত।বর্তমানে অনেক ক্ষেত্রে কাঠের পরিবর্তে কঙ্ক্রীটের স্লীপার ব্যাবহার করা হয়। স্লীপারস এর কাজ হল দুটি লাইনকে সমান দূরত্বে বেধেঁ রাখা এবং ট্রেনের ভার শুধু লাইনে না দিয়ে সমান্তরাল ভাবে আনেকটা জায়গাতে ভার দেওয়া। আর এই ভার সোজাসুজি মাটিতে পড়লে উচ্চগতি সম্পন্ন ট্রেনের ভারে স্লীপার সমেত মাটির গভীরে যাওয়ার আসংঙ্কা থাকত। রেলপথের পাথরগুলি স্লীপারস সমেত ট্রেনের ভার মাটিতে পড়তে দেয় না।এবং এই পাথরগুলে রেলট্রাক কে জায়গাতে ধরে রাখতে সাহায্য করে।এর জন্য বাঁকের জায়গাতেও  লাইন এক জায়গাতে স্থির থাকে। পাথর গুলি যদি মসৃন হত তাহলেও ট্রেনের গতিতে সেগুলি এদিক ওদিক সরে যেত এই কারনেই রুক্ষ পাথর ব্যাবহৃত হয়।

ভিডিও দেখলে বুঝতে পারবেন।

https://www.youtube.com/watch?v=NKuc_Nt_UQs