Skip to main content
Saifuddin Rahman
Student and Gamer
Asked a question 2 years ago

সবচেয়ে বড় মাছ কোনটি?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,

Blue whale,,,,(নীল তিমি)

Mahmudul Hasan Ashik
Student | Blogger | Tech Lover

পৃথিবীর সবচেয়ে বড় মাছ হল ‘তিমি হাঙর

Mohammad Alif
Digital Marketer | Philosophy Enthusiast

নিল তিমি

অনেকেই পৃথিবীর সবচেয়ে বড় মাছ বলতে তিমিকে বুঝি। আসলে তিমি কোনো মাছ নয়, স্তন্যপায়ী প্রাণী। পৃথিবীর সবচেয়ে বড় মাছ হল 'তিমি হাঙর'। ১৯৪৭ সালের ১১ নভেম্বর পৃথিবীর সবচেয়ে বড় তিমি হাঙরটি ধরা পড়ে পাকিস্তানের করাচিতে। এটা ছিল প্রায় ৪১ ফুট লম্বা ও ২৩ ফুট মোটা। আর ওজনে প্রায় ২৫ হাজার কেজি।

পৃথিবীর সবচেয়ে বড় মাছ কিন্তু নীল তিমির কাছাকাছি একটি প্রাণী; হোয়েল শার্ক। এরপরেই রয়েছে বাস্কিং শার্ক। হোয়েল শার্কের বৈশিষ্ট্য সম্পর্কে অনেক কিছুই অজানা। আকারে বড় হলেও মোটেও  নয় এরা। ছোট মাছ আর সামুদ্রিক অণুজীব এদের প্রধান খাদ্য। একটি পূর্ণবয়স্ক হোয়েল শার্কের ওজন প্রায় ১৮ টন। দোতলা বাসের সমান এই মাছ আকারে ২০ থেকে ২৫ ফুট পর্যন্ত লম্বা। 

 

Whale Shark
Whale Shark

অনিয়ন্ত্রিত শিকারের ফলে এই বিশাল প্রাণীর অস্তিত্ব হুমকির মুখে। গ্যালাপাগোসের সংরক্ষিত অঞ্চলে গবেষকদের জন্য একটি অসাধারণ জায়গা। এখানে এখনও অনেক হোয়েল শার্কের দেখা মেলে। এখানকার বাস্তুসংস্থান খুব উন্নত আর হাঙ্গরের বসবাসের উপযোগী। মা হাঙ্গরের দেহে ক্যামেরা যুক্ত করে তাদের গতিবিধি পর্যবেক্ষণ করা হয়। গবেষকরা জানান, আশ্চর্যজনকভাবে সব মা হাঙ্গর এখন বেশিরভাগ সময় সাগরের মাঝামাঝি এলাকায় অবস্থান করছে।

বিষুবরেখা বরাবর এ অঞ্চলে সাগরের ঠাণ্ডা ও গরম পানি সবসময় পাশাপাশি বয়ে চলে। আর এখানকার পানির উচ্চতাও অনেক বেশি। একজন গবেষক অ্যালেক্স হার্ন জানান, অনেকের ধারণা, হোয়েল শার্ক এক লহমায় মানুষকে গলাঃধকরণ করতে পারে। আসলে তা নয়। কারণ এদের দাঁত বেশ ছোট এবং গ্রাসনালি বেশ সরু। সারডিন ও স্কুইড জাতীয় ছোট ছোট সামুদ্রিক প্রাণী খেয়েই এদের জীবন ধারণ করতে হয়। এদের প্রধান প্রধান প্রজাতির মধ্যে রয়েছে গ্রেট হোয়াইট শার্ক, টাইগার শার্ক, ব্লু শার্ক, ম্যাকো শার্ক, থ্রেশার শার্ক প্রভৃতি। প্রায় সব সাগর-মহাসাগরে এদের বসবাস। এদের আক্রমণেরও অনেক ঘটনা রয়েছে।

Orectolobiformes ক্রমে বৃহত্তম জীবন্ত cartilaginous মাছ হ'ল বিশ্বের গ্রীষ্মমন্ডলীয় সমুদ্রের তিমি হাঙ্গর (Rhincodon typus)। তাছাড়া এটি বৃহত্তম জীবন্ত প্রাণী। 

cartilaginous 
cartilaginous 

তিমি হাঙ্গরগুলি হ'ল বৃহত্তর, ধীর গতি সম্পন্ন এবং ডোকল প্রাণী যা মূলত গ্রীষ্মমন্ডলীয় জলে বাস করে।

এগুলি দীর্ঘজীবী তবে বিজ্ঞানীরা এই বিপন্ন প্রাণীগুলির সঠিক বয়সগুলি নিয়ে কাজ করার জন্য সংগ্রাম করেছেন।

তবে বিশ্বের তেজস্ক্রিয় উত্তরাধিকার ব্যবহার করে তাদের কাছে এখন একটি কার্যক্ষম পদ্ধতি রয়েছে যা প্রজাতিদের বাঁচতে সহায়তা করতে পারে।

দৈর্ঘ্যে 18 মিটার পর্যন্ত বেড়ে ওঠা এবং গড়ে প্রায় 20 টন ওজনের ওজনের, তাদের স্বাদযুক্ত সাদা দাগযুক্ত রঙ তাদের সহজেই জোস লাগে দেখতে

সবচেয়ে বড় মাছ কোনটি?

পৃথিবীর সবচেয়ে বড় মাছ বলতে অনেকেই হয়তো চোখ বুজে বলে দেবে, নীল তিমি। কারণ এটি দেখতে হুবহু মাছের মতো, আবার থাকেও পানিতে। নীল তিমি। যে পৃথিবীর সবচেয়ে বড় প্রাণী, তা নিঃসন্দেহে বলা যায়। কিন্তু মাছের মধ্যে সবচেয়ে বড় নয়। কারণ নীল তিমি মাছ নয়। এটা একটি সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণী। তবে পৃথিবীর সবচেয়ে বড় মাছ  হোয়েল শার্ক।