Skip to main content
Roton Kumar Roy
Asked a question 4 months ago

সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসাবে কাজের জীবনের ভারসাম্য বজায় রাখা কি চ্যালেঞ্জিং?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

উত্তরটা দেওয়ার কিছুক্ষণ আগে ফেসবুকে আমার টাইমলাইনে থাকা এক বড় ভাইয়ের একটা পোস্ট দেখলাম। প্রায় মাঝারি একটা সফটওয্যার ফার্মে তিনি সফটওয়্যার ইঞ্জিনিয়ার কাজ করেন। তার পোস্টটা দিলাম"সফটওয়্যারের নতুন ভার্সন ডিপ্লয় দিয়ে রাত ৪ঃ২৫ এ অফিসের চেয়ারে হেলান দিয়ে ইন্দ্রাণী সেনের গান শুনতে শুনতে ওয়াইফাই রাউটারের পিটপিট করতে থাকা লাইটের দিকে তাকিয়ে ভাবছি, এমন ছন্নছাড়া, এলোমেলো, একাকী জীবনটাই কি চেয়েছিলাম? ভালও নেই, খারাপও নেই। বেঁচে আছি। "

আমার ফ্রেন্ডলিস্টে এরকম প্রায় ডজন খানেক সফটওয়্যার ইঞ্জিনিয়ার আছে। যাদের সাথে নিয়মিত টুকটাক মেসেজ হয়। হ্যাঁ, জীবনের ভারসাম্য রাখা কঠিন।কারণ এই জীবন আপনি লিড করলেও আপনার পরিবারের অন্য কেউ মানতে চাবে না।

কিন্তু তাদের সাথে কথা বলে বা তাদেরকে দেখে যা বুঝি, তারা এই চ্যালেঞ্জিং জীবনটা উপভোগ করে। এদেরকে আপনি ধরে নিয়ে 10 টা টু 6 টার অফিসে বসিয়ে দিন, এরা ডাঙ্গায় তোলা মাছের মত ছটফট করবে।

আমার জানামতে এই ছন্নছাড়া চ্যালেঞ্জিং জীবনটা এরা পছন্দ করে।

এটা মিরাক্কেল কিনা জানিনা, আমার পরিচিত প্রায় 20 জন সফটওয়্যার ইঞ্জিনিয়ার মধ্যে 17 থেকে 18 জনই চরম মাত্রার ধর্ম ভীরু ব্যক্তি।

এবং ব্যক্তি জীবনে সুখী, সফল। তবে হ্যাঁ তাদের ব্যক্তিগত জীবন থেকে যা বুঝেছি, তাদের সঙ্গী সাথী দের একটু উদার মনের হতে হয়। কারণ এরা কিছুটা হলেও অসামাজিক প্রাণী।