Skip to main content
Sohag Hossain
Asked a question 3 years ago

স্টক এবং বন্ড এর মাঝে পার্থক্য কি?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

Mohammad Alif
Digital Marketer | Philosophy Enthusiast

আপনি কোন কম্পানির স্টক কিনলে আপনি সে কম্পানির নির্দিষ্ট অংশের মালিক হবেন।

Mahmudul Islam
Nothing personal, it’s just business

The main difference between stock and bond is, stock is a financial instrument issued by a company offering some ownership for exchanging money. Generally stockholders are consider as the owner of the company. When the company gains profits, the stockholders get dividend but when the company unable to gain profits the stockholders get nothing. So there is no guarantee of return and the risk of investment is high

On the other hand, bond is a debt instrument issued by the government or any company to raise capital and promise to pay back the money after the fixed time with interest. Its a long-term debt. Generally bondholders are lender of the company. So there is guarantee of return and the risk of investment is low

Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,

স্টক মুলত ব্যবসার মধ্য বিক্রি হয় এমন একটি ভাগ। মানে আপনি যতটুকু স্টোক কিনলেন ততোটুকুর অংশীদার আপনি।

আর বন্ড হলো  একটি  সুরক্ষা, যার অধীনে ইস্যুকারী হোল্ডারদের সুদ গ্রহণ করে এবং (বন্ডের শর্তাদির উপর নির্ভর করে) তাদের সুদ (কুপন) প্রদান করতে বা পরবর্তী তারিখে প্রিন্সিপালকে পরিশোধ করতে বাধ্য হয় ।

স্টক মধ্যে শেয়ার আছে যারা ব্যবসা অংশীদার মালিকের মালিকানাধীন হয়। এর মানে হল যে আপনি যে স্টকগুলি কিনেছেন তার সমগ্র ব্যবসা কীভাবে সফল হবে তা নির্ভর করবে। শেয়ার থেকে লাভ, তবে শেয়ারহোল্ডারদের মধ্যে সঠিকভাবে ভাগ করা হবে।

অন্যদিকে বন্ড, সার্টিফিকেট যা সুদের হার বহন করে। এই তহবিল বাড়াতে সরকার ও অন্যান্য ব্যবসায়ের দ্বারা বিক্রি হয় বন্ডের মালিক বন্ডের স্বার্থ সংগ্রহ করে মুনাফা অর্জন করতে পারে বা সে তার সমগ্র বন্ড সম্পত্তি বিক্রি করতে পারে। বন্ডগুলি জমানো হবে যদি এটি জারি করে এমন কোম্পানি সফল হয়।

বন্ড হচ্ছে অর্থের মতো। যত বেশি বন্ড তত বেশি  ঋণ নেওয়া যাবে ব্যাংক থেকে। 

আর স্টক হল কোন কোম্পানি  শেয়ার কিনা। যার অর্থ আমি যদি কোন ১০০ টাকার কোম্পানিতে ২০ টাকা দেই আমি ওই কোম্পানি এর ২০% মালিক হয়ে গেলে। 

বন্ড হচ্ছে ঋণ নেওয়ার জন্য ব্যবহার করা হয়। স্টক হলো ইনভেস্ট নেওয়া হয়। মানে লগ্নি।