Skip to main content
Asked a question 4 months ago

থ্যালাসেমিয়া আসলে কি?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

থ্যালাসেমিয়া আসলে কি?

থ্যালাসেমিয়া কি ?

থ্যালাসেমিয়া হল একটি রোগ, যেটি বাবা মায়ের জিন থেকে বংশগতভাবে আসে সন্তানের জিনে, যার ফলে রক্তে হিমোগ্লোবিন অথবা লোহিত রক্ত কণিকা কমে যায় এবং অ্যানিমিয়া বা রক্তাল্পতা দেখা যায়।

থ্যালাসেমিয়ার ধরন -

এটি প্রধানত দুই ধরনের। আলফা থ্যালাসেমিয়া ও বিটা থ্যালাসেমিয়া30

  • আলফা থ্যালাসেমিয়া -

এই রোগের জন্য ১৬নং ক্রোমোজোমে উপস্থিত আলফা-চেইন উৎপাদনকারী জিনের মিউটেশান বা ডিলিশান দায়ী।

  • বিটা থ্যালাসেমিয়া -

বিটা থ্যালাসেমিয়া চেইন গঠিত হয় ২টি জিন দিয়ে। বাবা-মা থেকে প্রাপ্ত ৪টি জিনের মধ্যে এক বা তার অধিক জিন ত্রুটিপূর্ণ হলে বিটা থ্যালাসেমিয়া হয়।

আলফা থ্যালাসেমিয়া সাধারণত বিটা থ্যালাসেমিয়া থেকে কম তীব্র। আলফা থ্যালাসেমিয়াবিশিষ্ট ব্যক্তির ক্ষেত্রে রোগের উপসর্গ মৃদু বা মাঝারি প্রকৃতির হয়। অন্যদিকে বিটা থ্যালাসেমিয়ার ক্ষেত্রে রোগের তীব্রতা বা প্রকোপ অনেক বেশি।

বিটা থ্যালাসেমিয়ার তীব্রতা বেশি হলেও বিশ্বে বিটা থ্যালাসেমিয়ার চেয়ে আলফা থ্যালাসেমিয়ার প্রাদুর্ভাব বেশি। আলফা থ্যালাসেমিয়া দক্ষিণ-পূর্ব এশিয়া ও চীনের সর্বত্র এবং কখনও কখনও ভূ-মধ্যসাগরীয় ও মধ্যপ্রাচ্যের লোকদের মধ্যে দেখতে পাওয়া যায়। বিশ্বে প্রতি বছর প্রায় ১ লাখ শিশু থ্যালাসেমিয়া নিয়ে জন্মগ্রহণ করে।

থ্যালাসেমিয়া নির্ণয়

উল্লিখিত রোগের লক্ষণ ও কিছু ল্যাবরেটরি পরীক্ষার মাধ্যমে থ্যালাসেমিয়া নির্ণয় করা হয়। ল্যাবরেটরি পরীক্ষার মধ্যে রয়েছে কমপ্লিট ব্লাড কাউন্ট, হিমোগ্লোবিন ইলেকট্রোফোরেসিস , ডিএনএ টেস্টিং। এছাড়া হাত ও মাথার এক্স-রে করা হয়।

সম্পূর্ণ ধারনা পেতে - থ্যালাসেমিয়া বিস্তারিত30