Skip to main content
Mohammad Alif
Digital Marketer | Philosophy Enthusiast
Asked a question 6 months ago

UPS না থাকলে কি কি সমস্যা হতে পারে?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

Masuk Sarker Batista
Founder & CEO of MSB Academy

ভোল্টেজ বেড়ে গেলে আপনার ডিভাইস নষ্ট হয়ে যেতে পারে! কম্পিউটারে কাজ করার সময় কারেন্ট গেলে গুরুত্বপূর্ণ কাজ সেইভ করা অসম্ভব হয়ে যাবে। ইত্যাদি ইত্যাদি 

এলেক্ট্রিক ম্যাল্ফাংশন ঘটবে

ব্যাটারি ব্যাকআপ ইউনিট থাকার হাজারো উপকারিতা রয়েচে,এবং বিশ্বাস করুণ আপনার সাধের কম্পিউটারটিকে অনেক বিষয় থেকে বাঁচিয়ে দিতে পারে। কম্পিউটারে অনাকাঙ্ক্ষিত শাট-ডাউন হওয়ার ফলে বিশেষ করে হার্ড ড্রাইভ এবং র‍্যাম বেশি ক্ষতিগ্রস্থ হয়ে থাকে। হঠাৎ শাট-ডাউনের ফলে হার্ড ড্রাইভে ব্যাড সেক্টর তৈরি হতে পারে। আবার আপনার অপারেটিং সিস্টেম সম্পূর্ণ করাপ্টেড হয়ে যেতে পারে, ফলে হতে পারে আপনার কম্পিউটার আর বুট’ই নেবে না।

Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,

যেকোন বড় ধরনের সমস্যা হতে পারে। বিশেষ করে RAM, Mother board , hard disk এর বেশি সমস্যা হতে পারে।

ব্যাটারি ব্যাকআপ ইউনিট থাকার হাজারো উপকারিতা রয়েছে এবং বিশ্বাস করুণ আপনার সাধের কম্পিউটারটিকে অনেক বিষয় থেকে বাঁচিয়ে দিতে পারে। কম্পিউটারে অনাকাঙ্ক্ষিত শাট-ডাউন হওয়ার ফলে বিশেষ করে হার্ড ড্রাইভ এবং র‍্যাম বেশি ক্ষতিগ্রস্থ হয়ে থাকে। হঠাৎ শাট-ডাউনের ফলে হার্ড ড্রাইভে ব্যাড সেক্টর তৈরি হতে পারে। আবার আপনার অপারেটিং সিস্টেম সম্পূর্ণ করাপ্টেড হয়ে যেতে পারে, ফলে হতে পারে আপনার কম্পিউটার আর বুট ই নেবে না।

UPS না থাকলে কি কি সমস্যা হতে পারে?
ups

আপনার আনসেভড থাকা ফাইল বা প্রজেক্ট, ধরুন আপনি কোন প্রোজেক্টের উপর ২-৩ ঘণ্টা ধরে কাজ করছিলেন, আর হঠাৎ পাওয়ার কাট হওয়ার মাধ্যমে আপনার সকল কাজ পানিতে চলে যেতে পারে, যদিও এখন অনেক মডার্ন সফটওয়্যার অটোমেটিক প্রজেক্ট ড্রাফ্‌ট করে রাখে। তো বুঝতেই পাড়ছেন, ওয়াল সকেটে ডাইরেক্ট কম্পিউটার চালানো কতোটা রিস্কি ব্যাপার, কেনোনা পাওয়ার ড্রপ আর পাওয়ার কাট প্রবলেমের সাথে জড়িত রয়েছে অনেক কম্পিউটার প্রবলেম। হাই ভোল্টেজ আর বিজলী তো আপনার সম্পূর্ণ কম্পিউটারটিই ধ্বংস করে ফেলতে পারে। শুধু কম্পিউটার নয়, আপনার মনিটর, ওয়াইফাই রাউটারও নষ্ট হয়ে যেতে পারে। তাই অবশ্যই বাজেট থাকলে একটি ভালো মানের ইউপিএসে ইনভেস্ট করা বৃথা হবে না!

শুধু যে কম্পিউটারের জন্য ইউপিএস প্রয়োজনীয় তা কিন্তু নয়, আপনি মিডিয়া সার্ভারনেটওয়ার্ক অ্যাট্যাচড স্টোরেজ, হোম সার্ভার এবং আরো ইলেকট্রনিক ডিভাইজ গুলোকে পাওয়ার প্রবলেম থেকে রক্ষা করতে আনইনটারাপ্টিবল পাওয়ার সাপ্লাই ব্যবহার করতে পারেন।

আজকের বেশির ভাগ কম্পিউটার ব্যবহারকারীর কাছে কমন ইলেক্ট্রিসিটি প্রবলেম গুলো জানা থাকার কথা। আপনি যতো উন্নত দেশেই বসবাস করুণ না কেন, ইলেক্ট্রিসিটি প্রবলেম সেখানে থাকবেই। আমি শুধু লোড শেডিং নিয়ে কথা বলছি না, আচানক বিদ্যুৎ চলে গিয়ে ধপ করে কম্পিউটার বন্ধ হয়ে গেলে সমস্যা তো ঘটেই সাথে, বিদ্যুৎ ভোল্টেজ আপ-ডাউন, হঠাৎ ওভার ভোল্টেজ, লো ভোল্টেজ, এমনকি বজ্রপাতের ফলেও আপনার কম্পিউটারের বিরাট সমস্যা হয়ে যেতে পারে। সৌভাগ্যবসত, আনইনটারাপ্টিবল পাওয়ার সাপ্লাই (Uninterruptible Power Supply) বা সংক্ষেপে ইউপিএস (UPS) — একসাথে ব্যাটারি ব্যাকাপ এবং বিদ্যুতের কমন প্রবলেম গুলো থেকে আপনার কম্পিউটার এবং আলাদা ইলেকট্রনিক ডিভাইজ গুলোকে রক্ষা করে থাকে।

এখন এখানে ইউপিএস কিনতে হবে বা ইউপিএস ব্যবহার করবো, এই বললেই কিন্তু কথা শেষ নয়। অবশ্যই ইউপিএস কেনার সময় অনেক টার্ম রয়েছে। সাথে যদি আপনি বিদ্যুতের কমন প্রবলেম গুলো না বোঝেন সেগুলোও বোঝার প্রয়োজনীয়তা রয়েছে। তারপরেই আপনি পরিপূর্ণভাবে বুঝতে সক্ষম হবেন, কেন ইউপিএস এতোটা জরুরী! এই আর্টিকেলে সম্পূর্ণ বিষয় গুলোকে স্পষ্টভাবে বর্ণিত করেছি।

ইউপিএস

ইউপিএস বা কম্পিউটার ব্যাটারি ব্যাকআপ ডিভাইজ গুলোকে আপনারা কমবেশি সকলেই নিশ্চয় দেখেছেন। এই ডিভাইজ নানান আকারের হতে পারে, প্রয়োজন এবং ক্যাপাসিটি অনুসারে এটি আকারে ছোট আবার বড় হতে পারে। বিশেষ করে, প্রথমে ব্যাটারি ব্যাকআপ ডিভাইজ ওয়াল সকেটের সাথে সরাসরি কানেক্টেড থাকে, এর পরে ঐ ডিভাইজের আউটপুট সকেটে কম্পিউটার বা আলাদা ডিভাইজ গুলো অ্যাটাচ করানো থাকে। সকল ব্যাটারি ব্যাকআপ ডিভাইজ গুলো অনেক ভারি, সাথে এদের ভেতরে ব্যাটারি লাগানো থাকে। অবশ্যই এই ব্যাটারি গুলো রিচার্জেবল এবং রিপ্লেসেবল। আপনি হয়তো ৫-৬ বছর আগে কোন ইউপিএস কিনেছেন, ব্যাট কেবল এসে ব্যাটারি প্রবলেম শুরু করে দিয়েছে, আপনি আরামে ব্যাটারি পেয়ে যাবেন এবং পরিবর্তন করে নিতে পাড়বেন। ইউপিএসে সাধারণত একটি বা একাধিক ব্যাটারি লাগানো থাকে, ফলে ওয়াল সকেট থেকে ক্যাবল খুলে নিলেও বা বিদ্যুৎ চলে গেলেও আপনার কম্পিউটার সর্বদা পাওয়ার পেতে থাকে।