Skip to main content
Roton Kumar Roy
Asked a question 6 months ago

War এবং Battle -এর মধ্যে পার্থক্য কী কী?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

war আর battle মুলত দুইটি সমার্থক শব্দ। এই দুটি শব্দের মধ্য বিশেষ কোন পার্থক্য নেই । তবে ভাবগত একটু পার্থক্য আছে। তবে আপনি যেকোন যায়গায় এই দুটি শব্দের যেকোনটি ব্যবহার করতে পারবেন।

war হচ্ছে দুই বা দুয়ের অধিক দেশ বা জাতীর মধ্যে যুদ্ধের ক্ষেত্রে ব্যাবহার করা হয়।

 

যেমন-

 War :

The border incident let to war between the two neighboring nations.

The government wanted to avoid a civil war at all costs.

 

আর battle শব্দটা দুই বা দুয়ের অধিক সৈন্যর মধ্যে যুদ্ধের ক্ষেত্রে ব্যাবহার করা হয।

 

যেমন-

Battle :

This is the place where the battle took place.

We won the battle.



.

war বলতে দুই বা তার বেশি জাতি বা দেশ বা মহাদেশ এর ভিতর বুঝনো হয়। যেমন কিছু দিন আগেও চায়না ও ইউস এর মধ্যে trade ওয়ার চলতে ছিল। 

তবে এই trade ওয়ার যদি আমার আপানার ভিতরে লাগতো তাইলে সেটা ব্যাটেল হতো 

War : এটি দুই বা ততোধিক জাতির মধ্যে একটি সশস্ত্র সংঘাত, যেখানে উভয় যোদ্ধা অপরটির ক্ষতি করার চেষ্টা করে। দুর্বলদের শক্তিশালী প্রতিপক্ষের ইচ্ছায় জমা দিতে বাধ্য করার জন্য এটি করা হয়। একটি বিশাল জনগোষ্ঠী যদি প্রতিষ্ঠিত কর্তৃপক্ষের বিরুদ্ধে অস্ত্র তুলে নেয় তবে একটি দেশের মধ্যে যুদ্ধও হতে পারে। এই ধরনের অভ্যন্তরীণ দ্বন্দ্বগুলি গৃহযুদ্ধ হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়।

Battle: ব্যাটেল এবং ওয়ার প্রায় সমার্থক। তবে যুদ্ধ জয় এবং পরাজিত হতে পারে, কিন্তু এটি যুদ্ধের সমাপ্তি নির্ধারণ করতে পারে না।  ব্যাটেল সাধারণত স্বল্প মেয়াদী, যদিও ওয়ার দীর্ঘ হয়।

Battle হচ্ছে ছোট পরিসর বা পক্ষ একদল বিপক্ষ একদল সেনাবাহিনীর মধ্যে যে যুদ্ধ। 

battle যুদ্ধে জয় পরাজয় চুড়ান্ত ফল নির্ধারন নাও করতে পারে। এখানে কোন একটি দল পরাজিত হলে অপরপক্ষ জয় নিশ্চিত করতে পারেনা। শুধু মাত্র ঐ স্থানের লড়াইটা শেষে এক পক্ষ জিতে যায়।

অপরদিকে war হচ্ছে একটি সামগ্রিক যুদ্ধ। যা দুই দেশের মধ্যে ঘটে। war এর জয় পরাজয় হচ্ছে চুড়ান্ত ফলাফল।

ধরুন দুটি দেশের মধ্যে war সংঘটি হচ্ছে। তাহলে আক্রমন কারী দেশ ভিন্ন ভিন্ন ১০ টি স্থানে ১০ টি সেনা বাহিনীর দল প্রেরন করে আক্রমন করল। আক্রান্ত দেশও ১০ স্থানে ১০ দল মোকাবেলা করছে। 

তাহলে এখানে 10 টি battle হবে। কোন এক স্থানের একটি দল জিতলে ঐ দেশ সামগ্রিক ভাবে জিতবে না। কারন আরও ৯ জাগার মধ্যে ৭ জাগায় হেরে যেতে পারে। তাই battle হচ্ছে ছোট ছোট দল বা গ্রুপের সামনা-সামনি যুদ্ধ। আর war হচ্ছে দুই দেশের মধ্যে সামগ্রিক ভাবে মোট যুদ্ধ। battle একই সাথে ভিন্ন ভিন্ন স্থানে অনেক হতে পারে। কিন্তু war একটাই হবে। 

বাংলাদেশ নিয়ে কংগ্রেস ও বিজেপি সরকারের মধ্যে বিশেষ কোনো পার্থক্য তৈরি হয়নি"