Skip to main content
Masuk Sarker Batista
Founder & CEO of MSB Academy
Asked a question 9 months ago

Warranty এবং Guarantee এর ভিতরে পার্থক্য কি?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

ধরুন একটি মোবাইল কিনলেন যদি বলে ওয়ারেন্টি দিবে তাহলে বিক্রেতা আপনাকে সার্ভিস দিবে। যদি বলে গ্যারান্টি দিবে তাহলে পার্টস ও দিবে বা নির্দিষ্ট সময়ের মধ্যে ঠিক না হলে পুরো মোবাইল টাই পরিবর্তন করে দিবে। 

ওয়ারেন্টি মানে কোন জিনিসের কোন ক্ষতি হলে তা কোম্পানি নিজ দায়িত্বে ঠিক করে দেওয়া এবং গ্যারান্টি মানে কোন সমস্যা হলে পুরো জিনিসটি রিপ্লেস করে দেওয়া

Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,

warranty মানে আপনার ক্রয়কৃত পন্যটির মেয়াদের মধ্য কোন সমস্যা হলে তা ঠিক করে দেওয়া হবে । 

আর Guarantee মানে আপনার ক্রয়কৃত পন্যটি মেয়াদের মধ্য কোন সমস্যা হলে তা পরিবর্তন করে নতুন পন্য দেওয়া হবে।

ওয়ারেন্টি অনেকটা ইন্স্যুরেন্স পলিসির মত। এটি পণ্যের মান নিশ্চিত করে। আইনগতভাবে কোনো পণ্য কেনার পরে পণ্যটিতে কোনো ত্রুটি দেখা দিলে তা মেরামত করা নিশ্চিত করে এই ওয়ারেন্টি। সাধারণত গাড়ি বাড়ি ক্রয়ের ক্ষেত্রে এটি ব্যবহৃত হয় অর্থাৎ দীর্ঘকালীন ব্যাপারে এটি ব্যবহৃত হয়। ওয়ারেন্টি পরিশোধ করতে হয়। মূলত ওয়ারেন্টি দ্বারা পণ্যের কিছু নির্দিষ্ট অবস্থা সম্পর্কে গ্রাহককে লিখিতভাবে নিশ্চিত করা হয়।

গ্যারান্টিও পণ্যের মান নিশ্চিত করে কিন্তু এতে কোনো ফি পরিশোধ করতে হয় না। ক্রয়কৃত পণ্যে কোনো ত্রুটি দেখা দিলে তা ঠিক করার পরিবর্তে বদলে দেয়া হয়। সাধারণত এটির মেয়াদ স্বল্পকালীন হয়ে থাকে। গ্যারান্টিতে নির্দিষ্ট সময়ের মধ্যে ক্রয়কৃত পণ্য বদলে দেয়ার প্রতিশ্রুতি দেয়া হয়।

ওয়ারেন্টি আর গ্যারান্টির মধ্যে পার্থক্য: ওয়ারেন্টি: কিছু শর্ত সাপেক্ষে বিক্রেতা ক্রেতাদের পণ্যে ওয়ারেন্টি দিয়ে থাকেন। ওই শর্ত ব্যতিত নির্দিষ্ট সময়ের মধ্যে পণ্যটি নষ্ট হলে আবার মেরামত করে দেওয়া হয়। এতে কোন সার্ভিস চার্জ নেই। তবে হার্ডওয়্যারের সমস্যা হলে এবং কোন জিনিস পাল্টাতে হলে কিছু ফি পরিশোধ করতে হয়। এছাড়া আর কোন ফি নেই। গ্যারান্টি: এটিও ওয়ারেন্টির মতো কিছু শর্ত দেয় এবং এই শর্ত ব্যতিত পণ্যে ত্রুটি দেখা দিলে মেরামত না করে সরাসরি নতুন পণ্য দেওয়া হয়। এতে কোন প্রকার ফি দিতে হয় না।

Warranty: নির্দিষ্ট সময়ের মধ্য কোন ত্রুটি হলে আপনাকে পন্যটি মেরামত করে দেওয়া হবে।

Guarantee: নির্দিষ্ট সময়ের মধ্য ত্রুটি হলে আপনাকে পন্যটি পরিবর্তন করে নতুন পন্য দেওয়া হবে।